সার্চ ইঞ্জিন কি?

সার্চ ইঞ্জিন কি এটা যদি আপনার প্রশ্ন হয়ে থাকে তাহলে আপনি সঠিক জাগায় এসেছেন কারণ আজ আমরা গুগল সার্চ ইঞ্জিন সহ আরো বিভিন্ন সার্চ ইঞ্জিন নিয়ে আলোচনা করবো।

আমরা দৈনন্দিন জীবনে কমবেশি সবাই গুগল ব্যবহার করে থাকি। ইন্টারনেটে কোনো কিছু দরকার পড়লেই আমরা সাধারণত গুগল মামার কাছে জিজ্ঞেস করে থাকি মানে গুগলে সার্চ করে থাকি। 

গুগল মামা কয়েক মিলি সেকেন্ড এর মধ্যেই কয়েক মিলিয়ন ডাটা খুঁজে বের করে থাকে।  গুগল আসলে আমাদেরকে কিভাবে ইন্টারনেট থেকে ডাটা খুঁজে বের করে দেয় এবং কিভাবে আমাদের প্রয়োজনীয় ডাটা গুগল থেকে বের করতে পারি তা নিয়েই বিস্তারিত থাকছে আজকের এই আর্টিকেল এ।  

সার্চ ইঞ্জিন কি?

ওয়েবে সার্চ ইঞ্জিন মূলত একটি পাওয়ারফুল আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স হিসাবে কাজ করে যা আমাদের ওয়েবসাইট থেকে বিভিন্ন ইনফরমেশন খুঁজে পেতে সাহায্য করে। আরোও বিস্তারিতভাবে যদি বলি, তাহলে সার্চ ইঞ্জিন হলো এমন একটি Robotic Program যার সাহায্যে আমরা দৈনন্দিন জীবনে ইন্টারনেট থেকে আমাদর প্রয়োজনীয় বিভিন্ন ডেটা বা Information খুঁজে পেতে পারি। 

দৈনন্দিন জীবনে আমরা সার্চ ইঞ্জিনকে কিভাবে ব্যবহার করি?

আপনি যদি গুগলে যান তাহলে স্ক্রীনে আপনি একটি সার্চবার দেখতে পাবেন, যেখানে আপনি কিছু লিখে অথবা ভয়েস এর মাধ্যমে সার্চ করতে পারেন। যেকোনো টপিকস আপনি যদি গুগলে সার্চ করেন তাহলে দেখতে পাবেন গুগল কয়েক মিলি সেকেন্ডের মধ্যে কয়েক মিলিয়ন ইনফরমেশন খুঁজে বের করে ফেলেছে। 

তার মধ্যে আমাদের সব ইনফরমেশন কাজে নাও লাগতে পারে। তবে আপনি যদি একদম স্পেসিফিক কোনো তথ্য খুঁজে বের করতে চান তাহলে সার্চ ইঞ্জিন সম্পর্কে ভালোভাবে জানা উচিত এবং সার্চ ইঞ্জিন এর সঠিক  ব্যবহার করতে চাইলে নিচের স্টেপগুলো ফলো করুন।

১) অল: যখন আপনি সার্চ বার এ গিয়ে কোনো টেক্সট সার্চ করেন তখন গুগল সেই টেক্সটকে কেন্দ্র করে আপনকে রেজাল্ট দেখায়। আর সেই রেজাল্ট গুলো ওয়েব পেজ আকারে আসে অথবা কোনো ভিডিও আকারে আসে। 

২) ভয়েস: যে কোনো সার্চ বার এ গেলে ডান পাশে একটি মাইক্রোফোন এর আইকন পেয়ে যাবেন যেটা দ্বারা আপনি খুব সহজেই ভয়েস সার্চ করে কোনো কিছু সার্চ করতে পারবেন। ভয়েস সার্চ করলে যে শুধু ভয়েস আসবে তা নয়, ভয়েস সার্চ এর দ্বারা আপনি সাধারণ টেক্সট লিখার মতোই বিভিন্ন ওয়েব পেজ ভিডিও ইমেজ সব কিছুই খুঁজে পেতে পারেন। 

৩) ইমেজ: কোনো কীওয়ার্ড বা টেক্সট সার্চ করার পর গুগল এর সার্চ বার এর নিচে দেখতে পারবেন ইমেজ সার্চ করার অপশন দেওয়া।  যেখানে আপনি আপনার প্রয়োজনীয় কীওয়ার্ড দিয়ে বিভিন্ন ছবি সার্চ করতে পারবেন। 

৪) ম্যাপ: গুগল ম্যাপ খুবই গুরুত্বপূর্ণ যারা লোকেশন নিয়ে কাজ করেন অথবা যারা লোকেশন জানতে চান।  আপনার কীওয়ার্ড দ্বারা যদি সার্চ করে থাকেন তাহলে অনায়াসে আপনি আপনার লোকেশন জানতে পারবেন গুগল ম্যাপে। 

৫) ভিডিও: ভিডিও সার্চ একটি গুরুত্বপূর্ণ অংশ গুগল এর জন্য যেখানে আপনি আপনি কীওয়ার্ড লিখে গুগল ভিডিও থেকে যেকোনো প্রয়োজনীয় ভিডিও সার্চ করতে পারেন। 

টেক্সট, ইমেজ, ভিডিও, ভয়েস ছাড়াও গুগল আরো অনেক ভাবে সাহা করা যাই যেমন পডকাস্ট সার্চ, বুক সার্চ, গুগল স্ক্যানার, এবং আরো অনেক কিছু সার্চ ইঞ্জিন ব্যাবহারকারীদের জন্য।

সার্চ ইঞ্জিন কত প্রকার?

ইন্টারনেট দুনিয়ায় সার্চ ইঞ্জিন প্রধানত তিন প্রকার। যেমন

  1. প্রাথমিক সার্চ ইঞ্জিন।
  2. সেকেন্ডারি সার্চ ইঞ্জিন। এবং
  3. টার্গেটেড সার্চ ইঞ্জিন।

আমরা যে search engines গুলি ব্যবহার করি তা মূলত প্রাথমিক সার্চ ইঞ্জিনের মধ্যে পরে। 

তবে সার্চ ইঞ্জিন মূলত ৪ ধরণের। যথাঃ

  1. Crawler Search Engine
  2. Web Directories
  3. Hybrid Search Engine
  4. Meta Search Engine

Search Engines নিয়ে কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তরঃ 

আচ্ছা এবার দেখা যাক কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর যা সবার জানা দরকার, আশা করি এই প্রশ্ন উত্তর গুলো সবার জন্য কার্যকরী হবে বলেই মনে করি। 

প্রশ্নঃ সার্চ ইঞ্জিন এর জনক কে?

উত্তরঃ এলান এমটাজ।

প্রশ্নঃ বাংলা সার্চ ইঞ্জিন এর নাম কি? 

উত্তরঃ (১) পিপীলিকা, (২) চরকি ও (৩) খুঁজুন ডট কম। 

প্রশ্নঃ বর্তমান বিশ্বে সেরা ৩ টি সার্চ ইঞ্জিন এর নাম কি? 

উত্তরঃ (১) Google, (২) Bing, (৩) Yahoo 

প্রশ্নঃ SERP কি? 

উত্তরঃ SERP হচ্ছে Search Engine Result Page. ধরুন আপনি কোনো কিছু সার্চ করার জন্য লিখলেন তখন সার্চ ইঞ্জিনে থাকা কোটি কোটি তথ্য থেকে তার কাঙ্খিত রেজাল্ট বের করে আপনার সামনে আর এটাকেই SERP বলে। 

Leave a Reply

Your email address will not be published.