ফ্রিল্যান্সিং কি?

সহজ কথায়, ফ্রিল্যান্সিং একটি ভিন্ন মাধ্যম বা উপায় যার মাধ্যমে আপনি অনলাইনে কাজ করে অর্থ উপার্জন করতে পারেন। এভাবে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত কোনো কাজে একজন কর্মচারীকে অফিসে যেতে হয়। তবে যারা ফ্রিল্যান্সিং এর মাধ্যমে কাজ করেন তারা স্বাধীন। সুতরাং, ফ্রিল্যান্সিং মানে স্বাধীনভাবে কাজ করা বা ফ্রিল্যান্স করা বুঝায়। একে এক ধরনের ব্যবসা বললে ভুল হবে না।

এই প্রক্রিয়ায়, লোকেরা বিভিন্ন উৎসের মাধ্যমে অনলাইনে কাজ খুঁজে নিজের মন মতো কাজ বেঁচে নিয়ে কাজ করে। এক্ষেত্রে যারা স্বাধীনভাবে কাজ করেন তাদের বলা হয় ‘ফ্রিল্যান্সার’। আজকাল, ইন্টারনেট, সোশ্যাল মিডিয়া এবং বিভিন্ন freelancing সাইটের মাধ্যমে, এই ফ্রিল্যান্সাররা বিভিন্ন ধরনের কাজ, প্রকল্প বা পরিষেবা খুঁজে পান যা তারা তাদের ক্লায়েন্টদের একটি নির্দিষ্ট সময়ে পুরো করে। এবং, তাদের ক্লায়েন্টরা কাজ বা প্রকল্প সম্পূর্ণ করার জন্য তাদের অর্থ প্রদান করে।

আপনি আপনার ক্লায়েন্টের সাথে আগে থেকেই সিদ্ধান্ত নিতে পারেন যে আপনি আজ যে প্রকল্প বা কাজের পরিকল্পনা করছেন তার জন্য আপনি কত চার্জ নেবেন এবং কাজটি সঠিকভাবে সম্পন্ন হলে আপনার অর্থ আপনাকে প্রদান করা হবে।

ফ্রিল্যান্সিং কি বা কাকে বলে ?

ফ্রিল্যান্সিং হল এমন কিছু কাজ যার জন্য আপনার বিশেষ অভিজ্ঞতা বা দক্ষতা প্রয়োজন এবং বিনিময়ে অর্থ উপার্জন করতে পারবেন । 

এটি করার জন্য, আপনাকে কিছু দক্ষতা জানতে হবে যা লোকেরা আপনার কাছ থেকে কিনতে চাইবে। এছাড়াও, ফ্রিল্যান্সিং এমন একটি প্রক্রিয়া যেখানে আপনি অন্যদের জন্য কাজ করতে পারবেন দক্ষতাগুলি ব্যবহার করেন এবং তার বিনিময়ে টাকা নিতে পারবেন।

বন্ধুরা freelancing জগতে বিভিন্ন ধরনের কাজ রয়েছে। উদাহরণস্বরূপ, Copyeriting, Writing, Designing, Digital marketing and Services, Selling your special Services  বা অন্য কোনও কাজ যা আপনি জানেন এবং লোকেরা আপনার সাথে করতে চায়। আপনি এই কাজগুলি করতে পারেন, ঘন্টায়, দৈনিক, সাপ্তাহিক বা মাসিক।

তাই, আমি বলব যে আপনি যদি ফ্রিল্যান্সিং করতে চান এবং এখান থেকে অনলাইনে অর্থ উপার্জন করতে চান তবে প্রথমে আপনাকে দেখতে হবে যে আপনার বিশেষ প্রতিভা, গুণমান, দক্ষতা রয়েছে কিনা। যদি থাকে তাহলে লোকেরা আপনাকে বিশ্বাস করবে এবং আপনাকে কাজ দেবে। এই যে দক্ষতা অর্জন করা এবং মানুষের কাজ করে অর্থ উপার্জন করার প্রক্রিয়াকেই বলে ফ্রীল্যানসিং।

ফ্রিল্যান্সিং এর মাধ্যমে কাজ করার সুবিধা কি কি?

  • ফ্রিল্যান্সিং এ আপনি নিজের ইচ্ছা মতো সিদ্ধান্ত নিতে পারেন আপনি কতটা সময় কাজ করতে চান, কোন কাজ করতে চান আর কোন কাজ করতে চান না এবং আপনি এই কাজটি পার্ট টাইম করবেন নাকি ফুল টাইম করবেন সেই সব কিছুই নিজের মন মতো ঠিক করতে পারবেন।
  • ফ্রিল্যান্সিং এর কাজ করতে আপনার কোন বিশেষ জায়গার প্রয়োজন নেই। কারণ, প্রায় সব ধরনের কাজ করার জন্য আপনার শুধুমাত্র একটি ল্যাপটপ বা কম্পিউটার এবং তার সাথে একটি ইন্টারনেট সংযোগ প্রয়োজন।
  • আমরা ফ্রিল্যান্সিংকে ব্যবসায় পরিণত করতে পারি।
  • আপনি আপনার নিজের ঘরে বসে পুরো কাজটি করতে পারেন।

ফ্রিল্যান্সিং হল এমন কিছু কাজ যার জন্য আপনার বিশেষ অভিজ্ঞতা বা দক্ষতা প্রয়োজন এবং বিনিময়ে অর্থ উপার্জন করতে পারবেন । 

One thought on “ফ্রিল্যান্সিং কি?

Leave a Reply

Your email address will not be published.